, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

নির্দিষ্ট সময়ের জন্য স্মার্টফোন লক রাখবেন যেভাবে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

নির্দিষ্ট সময়ের জন্য স্মার্টফোন লক রাখবেন যেভাবে

আমাদের নিত্যসঙ্গী স্মার্টফোনে আছে নানান ব্যবহার। এছাড়াও গুরুত্বপূর্ণ ছবি, ভিডিও, তথ্য, নম্বর সংরক্ষণ করে রাখেন স্মার্টফোনেই। তবে ভুলে অন্য কারো হাতে পড়লে বেহাত হতে পারে ব্যক্তিগত তথ্য। যেগুলোর জন্য ঝামেলায় পড়তে পারেন যে কোনো সময়।

ফোনের সুরক্ষায় স্ক্রিন লক করে রাখা খুবই নিরাপদ। প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। কয়েকদিন পর পর এগুলো চেঞ্জ করতে গিয়ে পড়েন আরেক ঝামেলায়। এমন অনেকেই আছেন যারা পাসওয়ার্ড ভুলে যান বারবার। ফলে তাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই দোকানে নিয়ে গিয়ে নিজেদের ফোন আনলক করিয়ে নিয়ে আসেন। আবার অনেক সময় পুরো ফোনই করম্যাট দিতে হয়। এতে আগের সব কিছুই হারাতে হয় ফোনের।

ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন না করে নির্দিষ্ট সময় পর্যন্ত একটি করে লক দিয়ে রাখতে পারেন। এতে আর আপনাকে পাসওয়ার্ড মনে রাখার মতো কঠিন কাজটি করতে হবে না। এজন্য প্রথমে গুগল প্লে স্টোরে গিয়ে স্ক্রিন লক টাইম পাসওয়ার্ড অ্যাপ ডাউনলোড করে নিন।

এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হলো পাসওয়ার্ড পরিবর্তন না করলেও পাসওয়ার্ড বদলাতে থাকে। এই অ্যাপে ঘড়ি ধরে পাসওয়ার্ড তৈরি হয়ে যায়। অর্থাৎ যদি ফোনে ১ টা ৩১ মিনিট সময় দেখায়, তাহলে সেই মুহূর্তে সেটাই ওই ফোনের পাসওয়ার্ড। পরের মিনিটেই স্মার্টফোনের পাসওয়ার্ড বদলে যাবে। চলুন দেখে নিন অ্যাপটি ব্যবহারের উপায়-

>> গুগল প্লে স্টোর থেকে স্ক্রিন লকটাইম পাসওয়ার্ড ইন্সটল করে নিন।
>> এবার এই অ্যাপ খোলার পর দু’টি বিকল্প দেখতে পাবেন। সেখান থেকে ‘এনাবেল লক’ অপশনটি বেছে নিন।
>> এরপর স্ক্রিন লক অপশনে ক্লিক করুন।
>> সেখানে পাসওয়ার্ড রিকভারি করার জন্য বিভিন্ন অপশন পাওয়া যাবে। এখান থেকে নিজেদের পছন্দমতো একটি অপশন বেছে নিতে হবে।
>> এরপর ফোনটি আনলক করতে কি ব্যবহার করবেন সেটি সিলেক্ট করার অপশন আসবে। যেমন ধরন কারেন্ট টাইম বা পিন+কারেন্ট টাইম।
>> এরপর ফোন লক হয়ে যাবে যা খোলার জন্য রিয়েল টাইম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে হবে।

এই পাসওয়ার্ড ডিলিট করতে চাইলে অ্যাপ ‘হাইড’ করে দিতে হবে। ডিলিট করার পর সাধারণ পাসওয়ার্ড দিয়েই স্মার্টফোন আনলক করা সম্ভব। তবে এর মাঝে যদি আপনি ফোন আনলক করতে চান তাহলে আপনার দেওয়া পিনটি ব্যবহার করতে হবে।

  • সর্বশেষ - ফিচার