, ১৯ শ্রাবণ ১৪২৮ অনলাইন সংস্করণ

৫০ দিনে ভারতে সর্বনিম্ন করোনা শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

৫০ দিনে ভারতে সর্বনিম্ন করোনা শনাক্ত

ভারতে ৫০ দিনের মধ্যে সর্বনিম্ন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে এক লাখ ৫২ হাজার নতুন রোগী আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এই সময়ে মৃত্যু হয়েছে তিন হাজার ১২৮ জনের। সোমবার (৩১) সকালে ভারত সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

তবে টানা চারদিন ধরে দৈনিক সংক্রমণ দুই লাখের নিচে নেমে এলেও প্রায় প্রতিদিনই তিন হাজারের বেশি মানুষ করোনায় প্রাণ হারাচ্ছেন। এ ছাড়া সংক্রমণের হার টানা সাতদিন ১০ শতাংশের নিচে রয়েছে।

এনডিটিভি জানায়, চলতি মাসের শুরুর দিকে ভারতে একদিনে রেকর্ড চার লাখ ১৪ হাজার করোনা রোগী শনাক্ত হয়। এ অবস্থায় ভেঙে পড়ে স্বাস্থ্য ব্যবস্থা। হাসপাতালগুলোতে বেড ও অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করে।

তবে গত দুই সপ্তাহ ধরে সেখানে সংক্রমণের হার কমেছে। গত শুক্রবার থেকে দৈনিক সংক্রমণ নেমেছে দুই লাখের নিচে। অক্সিজেন উৎপদান ক্ষমতাও ৯০০ মেট্রিক টন থেকে বাড়িয়ে ৯৫০ মেট্রিক টন করা হয়েছে বলে রোববার প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন। ভারতের করোনাযুদ্ধে সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীও সামিল হয়েছে বলে জানান তিনি।

বিশ্বে এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনা আতঙ্কের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস, হোয়াইট ফাঙ্গাস, ইয়েলো ফাঙ্গাসের মতো নতুন নতুন রোগ আরও বেশি আতঙ্ক ও উদ্বেগ ছড়াচ্ছে।

ভারতে এখন পর্যন্ত ২ কোটি ৮০ লাখ ৪৬ হাজার ৯৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ২৯ হাজার ১২৭ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫৬ লাখ ৬৮ হাজার ৫২৯ জন।

  • সর্বশেষ - আন্তর্জাতিক