, ১৪ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

৩৯ বছর বয়সী পেপে ভাঙলেন ৬৪ বছরের রেকর্ড

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

৩৯ বছর বয়সী পেপে ভাঙলেন ৬৪ বছরের রেকর্ড

কাতার বিশ্বকাপে মঙ্গলবার (০৬ ডিসেম্বর) কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে নামে পর্তুগাল ও সুইজারল্যান্ড।

মাঠের লড়াইয়ে সুইজারল‌্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে ১৬ বছর পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল। ২১ বছর বয়সী অভিষিক্ত রামোসের হ‌্যাটট্রিকে অতি সহজেই শেষ আটে পা রেখেছে পর্তুগাল। রামোসোর হ‌্যাটট্রিক বাদে একটি করে গোল করেছেন পেপে,  রাফায়েল জুরেরিও ও রাফায়েল লিও। 

সুইজারল্যান্ডের বিপক্ষে ৩৩তম মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন পেপে। ব্রুনো ফের্নান্দেসের কর্নারে ডি-বক্সে লাফিয়ে হেডে বল জালে পাঠান পেপে। একই সঙ্গে তার নাম উঠে যায় ইতিহাসের পাতায়। প্রায় সাড়ে ছয় দশকের রেকর্ড ভেঙে বিশ্বকাপের নকআউট পর্বে সবচেয়ে বেশি বয়সী গোল স্কোরার এখন পর্তুগালের এই ডিফেন্ডার।

বিশ্ব মঞ্চে নকআউট পর্বে সবচেয়ে বেশি বয়সের গোলের রেকর্ড ছিল এতদিন সুইডেনের গুনার গ্রেনের। ১৯৫৮ আসরে সেমি-ফাইনালে তখনকার পশ্চিম জার্মানির বিপক্ষে ৩৭ বছর ২৩৬ দিন বয়সে গোল করেছিলেন তিনি। ৩৯ বছর ২৮৩ দিন বয়সে গোল করে তাকে ছাড়িয়ে গেলেন পেপে।

সব মিলিয়ে বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় বেশি বয়সী গোল স্কোরার এখন পেপে। বিশ্ব রেকর্ডটি ক্যামেরুনের রজার মিলার। ১৯৯৪ আসরে গ্রুপ পর্বে রাশিয়ার বিপক্ষে ৪২ বছর ৩৯ দিন বয়সে গোল করেছিলেন তিনি।

নিজ দেশের রেকর্ডটি অবশ্য পেপের। এবারের আসরেই গ্রুপ পর্বে ঘানার বিপক্ষে ৩৭ বছর ২৯৫ দিন বয়সে গোল করে রেকর্ডটি গড়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড গোলদাতাকে বেঞ্চে রেখে সুইসদের বিপক্ষে ম্যাচে একাদশ সাজান পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস।

  • সর্বশেষ - খেলাধুলা