, ৯ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

ডলারের দাম ৫০ পয়সা কমল

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ডলারের দাম ৫০ পয়সা কমল

দেশে চলছে ডলার সংকট। এই সংকটের মধ্যে ডলারের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি ডলারে ৫০ পয়সা করে কমিয়ে আমদানিতে ১১০ টাকা ৫০ পয়সা এবং রপ্তানি ও রেমিট্যান্সে ১১০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে এ নতুন দামের সিদ্ধান্ত কার্যকর হবে।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়। সভায় প্রায় ৪০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অন্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রবাসী আয়ে সরকারের ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকও একই পরিমাণ প্রণোদনা দিতে পারবে।

ফলে প্রবাসী আয় পাঠালে ডলার প্রতি সর্বোচ্চ ১১৫ টাকা ৫০ পয়সা পাবেন দেশে প্রবাসীর পরিজনরা। সভা শেষে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এবং এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন গণমাধ্যমকে জানান,  আমদানি কমেছে এবং রপ্তানি বাড়ছে। এ ছাড়া চলতি হিসাবে এখন ঘাটতি নেই। এ জন্য ডলারের দাম ৫০ পয়সা করে কমানো হবে।

ডলারের যোগান ও চাহিদার ওপর নির্ভর করে সময়ে সময়ে এ সংগঠন দুটি ডলারের বিনিময় হার নির্ধারণ করে আসছে। এ দুটি সংগঠন মূলত বাণিজ্যিক ব্যাংক-সংশ্লিষ্ট। গত বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শে তারা সময়ে সময়ে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব পালন করছে। তারই ধারাবাহিকতায় ডলার দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হলো।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য