, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

বৈশাখ ঘিরে ইলিশের বাজার চড়া

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বৈশাখ ঘিরে ইলিশের বাজার চড়া

পুরোনোকে ফেলে বছর ঘুরে আবারও চলে এসেছে পহেলা বৈশাখ। রাত পোহালেই সারা দেশে উদযাপন করা হবে বাংলা নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ। এ উৎসবকে ঘিরে রাজধানীসহ সারা দেশের বাজারে ইলিশের দাম কেজি প্রতি ৫০০ থেকে ৭০০ টাকা বেড়েছে। আজ শনিবার রাজধানীর কাপ্তান বাজার ও রায়েরবাগ বাজারসহ বেশকয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। বিক্রেতারা বলছেন, এখন শুকনো মৌসুম। নদীতে পানি কম থাকায় ইলিশ খুব কম ধরা পড়ছে। তাই, দাম বেশি।

কাপ্তান বাজার ও রায়েরবাগ বাজারে এক কেজি ও এর বেশি ওজনের ইলিশের দাম ৩ হাজার ১০০ থেকে ৬ হাজার ৩০০ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে। ১০ দিন আগে এক কেজি ও এর বেশি ওজনের প্রতিটি ইলিশ ২ হাজার ৬০০ থেকে ৫ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। ৭০০ গ্রাম থেকে ৯০০ গ্রামের ইলিশের দাম ২ হাজার থেকে ২ হাজার ৭০০ টাকা চাচ্ছেন ব্যবসায়ীরা। ১০ দিন আগে  ৭০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ১০০ টাকায় বিক্রি হতো। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৯০০ থেকে ১ হাজার ৩০০ টাকা। ১০ দিন আগে এর দাম ছিল ৬৫০ থেকে ৮৫০ টাকা।

কাপ্তান বাজারে মাছ কিনতে আসা আবুল হোসেন জানালেন, সব দোকানে ইলিশ মাছ নেই। কয়েকটি দোকোনে আছে। যে দাম চায়, তাতে আমার মতো মধ্যবিত্তের ইলিশ কেনার সাধ্য নেই। ইলিশ না কিনেই বাড়ি যাচ্ছি। কাপ্তান বাজারের মাছ ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন বলেন, এখন নদীতে কম ইলিশ ধরা পড়ছে। কাপ্তান বাজারে আজ ৫০ মণ ইলিশ মাছ এসেছে। অন্য সময়ে আসত দেড়শ’ মণ।

রোজার ঈদ (ঈদুল ফিতর) ও পহেলা বৈশাখের জন্য ইলিশের চাহিদা বেশি ও সরবরাহ খুবই কম। চাহিদা বেশি থাকলে দাম একটু বেশি থাকবে। তিনি বলেন, পাইকারি বাজারে ১ কেজি ১০০ গ্রাম থেকে ১ কেজি ৮০০ গ্রামের ওজনের ইলিশ মাছ প্রতি মণ ১ লাখ ২৮ হাজার টাকা দরে বিক্রি হয়েছে। ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ হাজার টাকায়।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য