, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

হেনস্তা নয়, ব্যবসার সুষ্ঠু পরিবেশ চান নতুন উদ্যোক্তারা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

হেনস্তা নয়, ব্যবসার সুষ্ঠু পরিবেশ চান নতুন উদ্যোক্তারা

দেশের নতুন শিল্প উদ্যোক্তারা প্রশাসনের বিভিন্ন স্তরের লোকদের দ্বারা প্রতিনিয়ত হেনস্তার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছে বাংলাদেশ শিল্প উদ্যোক্তা অ্যাসোসিয়েশন।

অ্যাসোসিয়েশনের নেতারা বলছেন, অনেকে সরকারি চাকরি না পেয়ে নিজেই উদ্যোক্তা হচ্ছেন। পরিবারের হাল ধরার চেষ্টা করছেন। কিন্তু নতুন উদ্যোক্তাদের প্রশাসনের লোক দিয়ে হেনস্থা করা হচ্ছে। তাদের কাছে লাইসেন্স চাওয়া হচ্ছে। ঘুস দাবি করা হচ্ছে। এসব হেনস্তা বন্ধের পাশাপাশি সুষ্ঠুভাবে ব্যবসার পরিবেশ তৈরির দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, বিভিন্ন সময় কারণে-অকারণে ভুল-ত্রুটি খুঁজে বের করে তাদের কাছে চাঁদা দাবি করা হয়। এতে উদ্যোক্তা হতে এসে তাদের কষ্টের প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়ে। তারা চাইলেও প্রতিষ্ঠানের লাইসেন্সের কাগজপত্র পাই না। সেখানে নানারকম উৎকোচের বিষয় সামনে আসে।

প্রধান অতিথির বক্তব্যে সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি ও সংসদের চি হুইপ আসম ফিরোজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাকরির পেছনে না ছুটে চাকরি দেওয়ার ব্যবস্থা করতে তরুণদের উদ্বুদ্ধ করছেন। শিল্পখাতে বিদ্যুৎ অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়। অথচ আমি নিজে বিদ্যুতের অভাবে শিল্পপ্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য হয়েছি। বর্তমানে প্রধানমন্ত্রী বিদ্যুতের অভাব মোছন করেছেন।

এইসময় তিনি সব প্রয়োজনে বাংলাদেশ শিল্প উদ্যোক্তা অ্যাসোসিয়েশনের পাশে থাকার আশ্বাস দেন।

বাংলাদেশ শিল্প উদ্যোক্তা অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরুল হাসান লিটন বলেন, প্রধানমন্ত্রীর অনুপ্রেণায় আমরা চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে কাজ করছি। আমরা যেন কোনো ধরনের হয়রানি বা বাধা ছাড়া সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে পারি এবং আর্থিকভাবে ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আর্থিক সহযোগিতা পেতে পারি।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস খান ও ইসলামী ফাউন্ডেশনের মিডিয়া সেলের ইনচার্জ মাওলানা ফখরুল আশেকী প্রমুখ।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য