, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

কার্ডে ঈদের কেনাকাটায় মিলছে বিশেষ ছাড়

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কার্ডে ঈদের কেনাকাটায় মিলছে বিশেষ ছাড়

গত দুই বছর ঘরে বসেই ঈদ উদযাপন করেছে দেশের মানুষ। এবার করোনার প্রকোপ কমে গেছে, নেই বিধিনিষেধও। ফলে দুই বছর পর আবার জমতে শুরু করেছে ঈদ বাজার।

রাজধানীসহ সারাদেশের নামিদামি বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাতেও জমে উঠেছে ঈদের কেনাকাটা। পিছিয়ে নেই ফ্যাশন হাউস ও ই-কমার্স প্লাটফর্ম। নানা নামের আর বাহারি ডিজাইনে মাধ্যমে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছেন তারা। এছাড়াও মূল্যছাড়, ভাউচার, একটি কিনলে আরেকটি ফ্রির মতো অফারতো রয়েছেই।

ঈদ বাজারে নানা অফারে পিছিয়ে নেই ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোও। বিভিন্ন ব্যাংকের ডেবিড-ক্রেডিট কার্ডে কেনাকাটা করলেই মিলছে গিফটসহ নগদ মূল্যছাড়। এছাড়া মোবাইল ব্যাংকিং সেবাগুলোও দিচ্ছে নানা ক্যাশব্যাক অফার।

ঈদ উপলক্ষে কেনাকাটা আরও সাশ্রয়ী করতে বিগত ধারাবাহিকতায় এবারও ক্যাশব্যাক অফার নিয়ে এসেছে মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠান ‘বিকাশ’। গ্রাহকরা সারাদেশের প্রায় ১০ হাজার ব্র্যান্ড আউটলেট, এলাকার ছোট-বড় দোকান, সুপারশপ, রেস্টুরেন্ট, বেকারিসহ দেশসেরা অনলাইন ও ফেসবুক শপে কেনাকাটায় বিকাশ পেমেন্টে পাচ্ছেন ৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। ঈদ উপলক্ষে নির্দিষ্ট মার্চেন্টে কেনাকাটার পেমেন্ট ‘নগদ’-এ করলে পাচ্ছেন দারুন ক্যাশব্যাক অথবা ডিসকাউন্ট।

মোবাইলফোন রিচার্জ, বিভিন্ন হাসপাতালে সেবা গ্রহণ, ওয়ালটন, মোনার্ক মার্ট, মিনিস্টারের ইলেকট্রনিকস পণ্যসহ একাধিক প্রতিষ্ঠান থেকে কেনাকাটায় থাকছে নির্দিষ্ট পরিমাণ ক্যাশব্যাকের অফার।

এদিকে, বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট শোরুম থেকে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা দিচ্ছে।

othoba.jpg

ঈদের অফার সম্পর্কে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) কার্ড ডিভিশনের প্রধান নেহাল এ হুদা জানান, ঈদ কেনাকাটা ও ইফতারে বিশেষ অফর পাচ্ছেন ইউসিবি কার্ড হোল্ডাররা। ৮০০টির মতো পার্টনার মার্চেন্টে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার রয়েছে। এছাড়া স্বপ্ন, আগোরা, মীনাবাজার, চালডাল ডটকম, ডেইলি শপিংসহ বিভিন্ন সুপারসপে ১০ শতাংশ ক্যাশব্যাক দেওয়া হচ্ছে। আড়ংয়ে কেনাকাটায় ২৫ শতাংশ, এপেক্সে, আর্টিসান, টাইম জোন, সেইলর লাইফস্টাইলে কেনাকাটা ১৫ শতাংশ নগদ মূল্য ছাড় পাচ্ছেন গ্রাহক।

এছাড়া ইফতার ও ডিনারে বাই ওয়ান গেট টু অর্থাৎ একটি পণ্য কিনলে দুটি ফ্রি সুবিধাসহ নগদ মূল্য ছাড় দেওয়া হচ্ছে। ওয়েস্টিন, শেরাটন বনানী, রেডিসন ব্লু, লা-মেরিডিয়ান, আমারি ঢাকাসহ নামিদামি সব হোটেলেই এ অফার রয়েছে।

জানা গেছে, দেশীয় ফ্যাশন হাউস কিংবা রেস্তোরাঁয় খাবার ক্রয়ে কার্ডহোল্ডাদের আকর্ষণীয় অফার দিচ্ছে ব্র্যাক ব্যাংক। প্রায় ৪৩৩টি পার্টনার মার্চেন্টের সঙ্গে অংশীদারত্বে ব্যাংকটির কার্ড হোন্ডাররা এক হাজারেরও বেশি আউটলেটে এই অফার গ্রহণ করতে পারবেন। পাঁচ তারকাসহ ৬২টি নামিদামি হোটেলে ইফতার ও ডিনারে রয়েছে বাই ওয়ার গেট ওয়ান, টু ও থ্রি অফার। এ ছাড়া স্বনামধন্য ১০৫টি রেস্তোরাঁয় চলছে ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়।

লাইফস্টাইল অফারে ১০০টির মত ব্র্যান্ড শপে ১০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড় পাচ্ছেন স্ট্যান্ডার্ড চার্টার্ডের কার্ড হোল্ডাররা। প্রাইম ব্যাংকের ভিসা কার্ড ও মাস্টার কার্ড হোল্ডারদের জন্য কেনাকাটায় বিশেষ ছাড় দেওয়া হয়েছে। লাইফস্টাইলে কেনাকাটা ১৫ শতাংশ নগদ মূল্যছাড় থাকছে। ব্যাংকটির ক্রেডিট কার্ডে ফুডপান্ডায় রমজানে অর্ডার করলে দেওয়া হচ্ছে ২০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। এ ছাড়া বিভিন্ন ব্র্যান্ডের ফার্নিচার কেনাকাটায় রয়েছে ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক অফার। বিউটি ও জুয়েলারি পণ্য কেনাকাটায় বিশেষ অফার দিয়েছে ইস্টার্ন ব্যাংক। ৫০টি বেশি আউটলেটে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাচ্ছেন ইবিএল কার্ড হোল্ডাররা।

অথবা ডটকম থেকে ঈদ কেনাকাটায় পোশাক সহ বিভিন্ন পণ্যের ওপর গ্রাহকরা পাচ্ছেন ৭০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়।

বিভিন্ন গিফট কার্ডে ছাড়ের পাশাপাশি বিকাশ পেমেন্টে থাকছে ক্যাশব্যাক। এছাড়া আরএফএল বেস্ট বাই ফার্নিচার, লাইফস্টাইল ব্র্যান্ড উইনার ও রিগ্যাল ফার্নিচারের বিভিন্ন আউটলেটে নির্দিষ্ট পণ্যের ওপর থাকছে আকর্ষণীয় মূল্যছাড়।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য