ময়মনসিংহ, , ৩ বৈশাখ ১৪২৮ অনলাইন সংস্করণ

বিভিন্ন অপরাধে ১২৯ প্রতিষ্ঠানকে ৯ লাখ টাকা জরিমানা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বিভিন্ন অপরাধে ১২৯ প্রতিষ্ঠানকে ৯ লাখ টাকা জরিমানা

বিভিন্ন অপরাধে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর ১২৯ প্রতিষ্ঠানকে ৮.৯১ লাখ টাকা জরিমানা করেছে। বৃহস্পতিবার অধিদফতরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৪ জন কর্মকর্তার নেতৃত্বে জরিমানা ও অর্থ আদায় করা হয়।


কর্মকর্তারা হলেন- ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, ফরিদপুর, জামালপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, টাঙ্গাইল, শরীয়তপুর, গাজীপুর, রাজবাড়ী, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, বাগেরহাট, যশোর, খুলনা, মেহেরপুর, সাতক্ষীরা, কুষ্টিয়া, বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, নীলফামারী, দিনাজপুর, রাজশাহী, জয়পুরহাট, নাটোর, পাবনা ও সিরাজগঞ্জ-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে।


প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, রোজিনা সুলতানা, মো. মাগফুর রহমান কর্তৃক মতিঝিল কমলাপুর, মিরপুর-১০ এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।


বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘অর্নেলা সুইটস’, ‘ইফতি জেনারেল স্টোর’, ‘বনলতা সুইটস অ্যান্ড বেকারি’ কে যথাক্রমে ৫ হাজার টাকা, ১০ হাজার টাকা, ৫ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ‘মেসার্স বাসমতি রেস্তোরা’, ‘মেসার্স ভাই ভাই হোটেল’, ‘সামিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’, ‘আসল সামিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’, ‘আল ফারুক হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’, ‘নূরে মদিনা হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’, ‘বিসমিল্লাহ রেস্তোরাঁ’, ‘আল বারাকা হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’, ‘ঘরের ছোঁয়া রেঁস্তোরা অ্যান্ড পার্টি সেন্টার’ কে যথাক্রমে ২০ হাজার টাকা, ২০ হাজার টাকা, ২৫ হাজার টাকা, ১০ হাজার টাকা, ২০ হাজার টাকা, ১০ হাজার টাকা, ৫ হাজার টাকা, ১০ হাজার টাকা, ১০ হাজার টাকা জরিমানা করা হয়।


গত ৩ মার্চ মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া দেশব্যাপী ৪০টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপণ্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১১৫টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৩৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।


অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ২ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ২ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৫০০ টাকা প্রদান করা হয়।


গত ৩ মার্চ সর্বমোট ৪৪টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ২টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১২৯টি প্রতিষ্ঠানকে মোট ৮ লাখ ৯১ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।


সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদফরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যরা এসব তদারকি কার্যক্রমে সহায়তা করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্ফলেট বিতরণ করা হয়েছে।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য