, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে ময়মনসিংহ নগরীতে ক্রাশ প্রোগ্রাম চালু করেছে মসিক

  শাহ মোহাম্মদ রনি

  প্রকাশ : 

ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে ময়মনসিংহ নগরীতে ক্রাশ প্রোগ্রাম চালু করেছে মসিক

ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে ময়মনসিংহ নগরীতে ওয়ার্ডভিত্তিক ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে সিটি কর্পোরেশন। ২০ মার্চ শুরু হওয়া ক্রাশ প্রোগ্রাম চলবে আগামী ৪ এপ্রিল পর্যন্ত। বুধবার থেকে ২৩ মার্চ পর্যন্ত ১ থেকে ৯ নম্বর, ২৪ থেকে ২৭ মার্চ পর্যন্ত ১০ থেকে ১৮ নম্বর, ২৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত ১৯ থেকে ২৭ নম্বর এবং ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল পর্যন্ত ২৮ থেকে ৩৩ নম্বর ওয়ার্ডে ফগার মেশিন দিয়ে লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগ করা হবে।
জানা যায়, ক্রাশ প্রোগ্রাম চলাকালীন হটস্পটগুলোকে প্রাধান্য দিয়ে প্রতিটি ওয়ার্ডে মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। বুধবার সকালে নগরীর ৮ নম্বর ওয়ার্ডে কার্যক্রমের উদ্বোধন করেন মসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ। তিনি জানান, ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের কার্যক্রমকে আরো জোরদার করা হয়েছে। এডিস মশার লার্ভা সনাক্ত ও ধ্বংস করার জন্য অভিযান শুরু করা হয়েছে। নির্মাণাধীন কোনো ভবন অথবা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানার আওতায় আনা হবে।
তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নেই। বাসা, বাড়ি, আঙিনা, পরিত্যক্ত স্থাপনা অথবা যেকোনো স্থানে তিন দিনের বেশি জমে থাকা পানিতে এডিস মশার বংশবৃদ্ধি হয়। সচেতনতার মাধ্যমে ডেঙ্গুকে প্রতিরোধ করতে হবে। ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনের সময় খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার, স্যানিটারী ইন্সপেক্টর জয়নাল আবেদীন, টিকাদান সুপারভাইজার মাসুম আহমেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


  • সর্বশেষ - মহানগর