, ১৩ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

সন্তানের অভিভাবকত্ব সংক্রান্ত মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

সন্তানের অভিভাবকত্ব সংক্রান্ত মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

দেশের পারিবারিক আদালতে সন্তানের অভিভাবকত্ব নিয়ে থাকা মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ নির্দেশ বাস্তবায়নে সংশ্লিষ্ট ব্যক্তিদের অবহিত করতে আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে ব্যবস্থা নিতে বলেছেন আদালত।

সন্তান নিজ হেফাজত থাকা নিয়ে করা এক মায়ের রিটের চূড়ান্ত শুনানি শেষে রোববার (৭ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

এতে পারিবারিক আদালতে শিশুটির মায়ের করা মামলাটি ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ওই মা রাজশাহী গিয়ে শিশুটিকে দেখতে ও সময় কাটাতে পারবেন বলে উল্লেখ করেছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট পুলিশ কমিশনারকে এ বিষয়ে সহায়তা দিতে বলা হয়েছে।

রিটটি নিষ্পত্তি করে দেওয়া রায়ে আদালত বলেন, সন্তানের অভিভাবকত্ব নিয়ে পারিবারিক আদালতে মামলা হচ্ছে। তবে দুই থেকে তিন বছর পার হলেও মামলা নিষ্পত্তি হচ্ছে না, যা দুঃখ ও হতাশাজনক।

আদালতে আজ ওই মায়ের পক্ষে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন সাজু। আর শিশুটির বাবার পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ ও কাজী মারুফুল আলম।

সন্তানের মায়ের পক্ষের আইনজীবী মোতাহার হোসেন সাজু বলেন, আমার মক্কেলকে তার স্বামী অনেক নির্যাতন করতেন। পরে তাকে তালাকও দেন। এ ঘটনায় শিশুকে জিম্মায় চেয়ে মা হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি শেষে আদালত দেখেন ২০১৮ সালের মামলায় এখনও অগ্রগতি নেই। তাহলে তো সন্তান হেফাজতে চেয়ে করা মামলা তিন বছর ধরে নিম্ন আদালতে পড়ে থাকে। এটি দেখে আদালত ছয় মাসের মধ্যে এ ধরনের মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আমাদের যে মামলাটি আছে সেটি মার্চ মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।

মামলা থেকে জানা যায়, রংপুরের মেয়ের সঙ্গে ২০১১ সালে বিয়ে হয় রাজশাহীর এক ছেলের। ২০১৫ সালে তাদের কন্যাশিশুর জন্ম হয়। ২০১৮ সালে ওই দম্পতির বিবাহ বিচ্ছেদ হয়। এরপর শিশুটি তার বাবার কাছে ছিল। এ অবস্থায় শিশুটিকে ফিরে পেতে হাইকোর্টে রিট করেন শিশুটির মা। এর প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

এর আগে শিশুটির মা পারিবারিক আদালতেও একটি মামলা করেন। হাইকোর্টের আদেশের পর শিশুটিকে আদালতে হাজির করা হয়। এর ধারাবাহিকতায় মায়ের সঙ্গে শিশুটির সময় কাটায়। ওই রিটের শুনানি শেষে আদালত আজ রায় দেন। তার পরে হাইকোর্টে সন্তানের অভিভাবকত্ব নিয়ে মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়ে রায় দেন আদালত। পারিবারিক আদালতে শিশুটির মায়ের করা মামলাটি ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ বলেন, শিশুটির বয়স এখন প্রায় ছয় বছর। বাবার সঙ্গে শিশুটি রাজশাহীতে থাকে। মা রাজশাহী গিয়ে শিশুটিকে দেখতে ও সময় কাটাতে পারবেন বলেছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট পুলিশ কমিশনারকে এ বিষয়ে সহায়তা দিতে বলা হয়েছে।

  • সর্বশেষ - অন্যান্য