, ১৩ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

টাকা ছাড়া সবই মিলে যে বাজারে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

টাকা ছাড়া সবই মিলে যে বাজারে

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে অসহায় ও নিম্ন আদায়ের মানুষের জন্য বিনামূল্যের বাজার বাসিয়েছেন মুক্তির বন্ধন ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

রোববার (৩ এপ্রিল) থেকে উপজেলার আঠারবাড়ী এলাকার উত্তর বনগাঁও রেলক্রসিং সংলগ্ন এলাকায় এ হাট বসেছে। রমজানের প্রথম দিন থেকে চলবে শেষদিন পর্যন্ত।

আয়োজক সূত্র জানায়, হাটে আলাদা স্টলে সাজিয়ে রাখা হয়েছে মাছ, আলু, চিচিঙ্গা, টমেটো, মিষ্টি কুমড়া, লাউ, তেল, লবণ, পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, খেজুর ও মুড়িসহ প্রায় সবধরনের নিত্যপণ্য। এগুলো বিনামূল্যে অসহায় ও নিম্ন আয়ের মানুষের বাজারের ব্যাগে তুলে দেওয়া হচ্ছে।

এছাড়াও যারা হাটে আসতে চান না। তাদের জন্য ফাউন্ডেশনের একটি মোবাইল নম্বর দেওয়া রয়েছে। ওই নম্বরে ফোন করলে স্বেচ্ছাসেবীরা বাড়িতে পৌঁছে দিচ্ছেন প্রয়োজনীয় খাদ্যপণ্য।

রমজান মাসে চারদিন এ হাট বসে। প্রতি রোববার এ হাট থেকে বিনামূল্যে ৩০০ মানুষ এ বাজার থেকে নিত্যপণ্য নিতে পারেন। জনপ্রতি এক হাজার ২০০ টাকা সমমূল্যের মাছ, ডাল, তেল, পেঁয়াজ, রসুন সবজিসহ ইফতার সামগ্রী নিতে পারেন।

উপজেলার সুহিলাটি গ্রামের বৃদ্ধ আবুল কাসেম বলেন, বাজারে যে দাম এতো কিছু কেনা আমার পক্ষে সম্ভব না। আর তারা ব্যাগভর্তি বাজার কোনো টাকা ছাড়াই দিল। নামাজ পড়ে তাদের ভালোর জন্য দোয়া করবো।

শারীরিক প্রতিবন্ধী রিয়া মনি বলেন, যে পরিমাণ বাজার টাকা ছাড়া পেলাম তাতে এক সপ্তাহ চলে যাব। আগামী সপ্তাহেও এ বাজারে আসব।

ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক শাহনাজ পারভীন নাবিলা জানান, রমজানজুড়ে চারটি বিনামূল্যের হাট বসবে। এরমধ্যে তিনটি সবজি ও একটি ঈদের হাট। মোট দুই হাজার মানুষ এ হাট থেকে সেবা পাবে। ঈদের হাটে নতুন জামা কাপড় সেমাই চিনি ও শিশুদের জন্য খেলনা বিনামূল্যে বিতরণ করা হবে।

কর্মসূচি সমন্বয়ক মো. আজহারুল ইসলাম পলাশ বলেন, হাটের কার্যক্রম রমজান মাসের পরবর্তী তিনটি বারে চলবে। চাহিদা ও অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে নতুন নতুন পণ্য যুক্ত হতে পারে।

মুক্তির বন্ধন ফাউন্ডেশনের সংগঠক একেএম হাসানুজ্জামান মৃদুল বলেন, করোনা সংক্রমণের সময়ে বিপাকে পড়া হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী তুলে দিয়ে এ সংগঠনটির আত্মপ্রকাশ। এরপর থেকে প্রতি রমজানের শুরুতেই কার্যক্রম চলে আসছে। ভবিষ্যতেও এ কার্যক্রম চালু রাখার চেষ্টা করব।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. এনামুল হক বলেন, পবিত্র রমজান মাসে এমন আয়োজন অবশ্যই প্রশংসার দাবিদার। পাশাপাশি সমাজের বিত্তবানদের এ ধরনের কর্মকাণ্ডে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ - ময়মনসিংহ অঞ্চল