, ১১ আষাঢ় ১৪৩১ অনলাইন সংস্করণ

ধীরগতির দুর্গতি নিয়ে ময়মনসিংহে সংস্কৃতিকর্মীদের অভিনব প্রতিবাদ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ধীরগতির দুর্গতি নিয়ে ময়মনসিংহে সংস্কৃতিকর্মীদের অভিনব প্রতিবাদ

বিশ্বের ধীরগতির শহরের তালিকায় নবম ময়মনসিংহ। ১৫২টি দেশের ১ হাজার ২০০টির বেশি শহরে যান চলাচলের গতি বিশ্লেষণে এই চিত্র উঠে এসেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চ প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশ্বের ধীর গতির শহরের তালিকায় ময়মনসিংহ যুক্ত হওয়ায় অভিনয়, গান, আবৃত্তির ভেতর দিয়ে নিজেদের আক্ষেপের প্রকাশ করেন সংস্কৃতিকর্মীরা। নগরীর জয়নুল আবেদিন উদ্যান সংলগ্ন ব্যাটবল চত্ত্বরে ‘ধীরগতির দুর্গতি’ নামের অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার বিকালে সংস্কৃতিকর্মী ও আয়োজক শামীম আশরাফের উপস্থাপনায় আয়োজনের সূচনা করেন বহুরূপী নাট্য সংস্থার সদস্য সচিব শাহাদাৎ হোসেন হিলু। এরপর চলে গান, কবিতা আবৃত্তি, নাটিকা। এতে ব্রহ্মপুত্র নদের পাড়ে সংস্কৃতির ভেতর দিয়ে শিল্পীরা প্রকাশ করে ধীর গতির এই শহরের নানা দুর্ভোগের চিত্র।

শাহাদাৎ হোসেন হিলু বলেন, ময়মনসিংহ ধীর গতির শহর হয়েছে। সময় হচ্ছে মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ। যেখানে আমরা সময়ের গতির মধ্যে চলবো সেখানে গতিতে না গিয়ে আমরা সময়ের মধ্যে হারিয়ে যাচ্ছি। এতে দৈনন্দিন জীবনে নানা ক্ষতি হচ্ছে। আয়োজক শামীম আশরাফ বলেন, এই নগর বিশ্বে নবম হয়েছে, এটি আমাদের জন্য দুঃসংবাদ। আমাদের শহরের শিল্প-সংস্কৃতির মানুষ যারা আছি তাদের মধ্যে কিছু তারুণ্য একত্রিত হয়ে কবিতা, কথা ও গানের মধ্য দিয়ে প্রকাশ করবার জন্য। আমরা আমাদের এই শহরটিকে সুস্থ, সুন্দর, বাসযোগ্য শহর হিসেবে প্রতিষ্ঠা করতে চাই।

  • সর্বশেষ - ময়মনসিংহ অঞ্চল