ময়মনসিংহ, , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

সরকারি নির্দেশনা অমান্য করে ব্যাপক জনসমাগম

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

সরকারি নির্দেশনা অমান্য করে ব্যাপক জনসমাগম
চট্টগ্রামে ত্রাণের জন্য নিম্ন আয়ের মানুষজন। ছবি: ফোকাস বাংলা

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমাতে সরকার ঘোষিত নির্দেশনা মানছে না লোকজন। বিভিন্ন হাটবাজার এবং চায়ের দোকানে দেখা গেছে ব্যাপক জনসমাগম। সংবাদদাতাদের পাঠানো খবর :

গৌরীপুর (ময়মনসিংহ): ভ্রাম্যমাণ আদালতের অভিযান, পুলিশের অ্যাকশন ও জনপ্রতিনিধিদের ঘরে ঘরে গিয়ে দেওয়া বার্তা মানছে না সাধারণ মানুষ।

জনসমাগম না করার জন্য আহ্বান জানিয়ে লিফলেট বিলি, মাইকিং করে প্রচারণা চালাচ্ছেন উপজেলা চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান, ইউএনও সেঁজুতি ধর, পৌর মেয়র সৈয়দ রফিকুল ইসলাম এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। তার পরও বন্ধ হচ্ছে না জনসমাগম।

গত বুধবার রাতে উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। গোবিন্দপুর, শ্যামগঞ্জ, ডেংগা, মনাটি, সতিষাসহ বিভিন্ন মোড়ের দোকানে অভিযান চালিয়ে দোকান বন্ধ করার পাশাপাশি আড্ডারত লোকজনকে ধাওয়া ও জরিমানা করা হয়।

অপরদিকে, সহকারী কমিশনার (ভূমি) সোহেল রানা ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় জরুরি প্রয়োজন ব্যতীত যাত্রী পরিবহনে ব্যবহূত গাড়ির চাবি জব্দ করা হয়।

ভূঞাপুর (টাঙ্গাইল): হাটবাজারগুলোতে মানুষের সমাগম কমেনি। খোলা রাখা হচ্ছে বিভিন্ন ধরনের দোকানপাট। করোনা ভাইরাস নিয়ে সাধারণ মানুষের মধ্যে যেন কোনো চিন্তা নেই।

গোবিন্দাসীর সাপ্তাহিক হাটে বৃহস্পতিবার সকালে সেনাবাহিনীর সদস্যরা মানুষকে সচেতন করতে এবং অপ্রয়োজনে ঘর থেকে বের না হতে পরামর্শ দেন। এ সময় হাটে আসা মানুষদের ঘরে ফিরে যেতে অনুরোধ করে বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা চালায়।

কিন্তু সেনাবাহিনীর সদস্যরা হাট থেকে চলে যাওয়ার পরই হাটে মানুষের সমাগম বেড়ে যায়। খুলতে শুরু করে বাজারের সব দোকানপাট। দুপুরের পর হাটে ব্যাপক মানুষের আনাগোনা দেখা যায়। যদিও গোবিন্দাসী হাট বন্ধের নির্দেশনা দেয় উপজেলা প্রশাসন।

শুধু গোবিন্দাসী হাটবাজার নয়, উপজেলার প্রতিটি বাজারে মানুষের ভিড় দেখা গেছে। উপজেলার ফলদা বাজারে আসা মানুষজনকে সচেতন করতে এবং অপ্রয়োজনে বাইরে বের না হতে হ্যান্ড মাইকে ঘোষণা দিচ্ছেন ফলদা শরিফুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ কুমার দত্ত।

গফরগাঁও (ময়মনসিংহ): রাস্তাঘাট, হাটবাজার ফাঁকা থাকলেও মাসের প্রথম সপ্তাহে গফরগাঁও উপজেলা সদরের ব্যাংকগুলোতে গ্রাহকদের প্রচণ্ড ভিড় করতে দেখা গেছে। আতঙ্কের মধ্যেও ব্যাংকগুলোর শাখায় টাকা জমা ও উত্তোলন কাউন্টারের সামনে দেখা যায় গ্রাহকদের লম্বা লাইন।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সীমিত আকারে ব্যাংকিং সেবা দেওয়া হয়। এপ্রিল মাসের প্রথম দিন বুধবার থেকে উপজেলা সদরের ব্যাংকগুলোতে ভিড় বাড়তে থাকে।

ব্যাংক কর্মকর্তা-কর্মচারী ও কর্মকর্তাদের সূত্রে জানা যায়, বুধ ও বৃহস্পতিবার ব্যাংকগুলোতে প্রচণ্ড ভিড় ছিল। স্বাভাবিকের দিনের তুলনায় বেশি।

বৃহস্পতিবার সকালে উপজেলা সদরের রূপালী ব্যাংকে গিয়ে দেখা যায়, মানুষ গা ঘেঁষাঘেঁষি করেই টাকা উত্তোলন ও জমা দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছে। ভিড়ের মধ্যে এক জনের গায়ের ওপরে হুমড়ি খেয়ে পড়ছেন অন্য জন।

ব্যাংকের লোকজন সতর্কতার স্বার্থে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়ানোর জন্য বারবার ঘোষণা দিচ্ছে । তবু ভিড়ের মধ্যে সে কথা মাথায় আসছে না।

গফরগাঁও শাখা রূপালী ব্যাংকের ম্যানেজার মোবারক হোসেন বলেন, মানুষকে সচেতন করার চেষ্টা করেছি। ব্যাংকে ভিড় ও লেনদেন আগের থেকে বেশি। মাত্র দুই ঘণ্টা লেনদেন থাকায় ব্যাংকের লেনদেন শুরু হওয়ার আগেই অনেক গ্রাহক ব্যাংকের গেটে দাঁড়িয়ে যান।

স্টাফ রিপোর্টার, রংপুর : করোনা সংক্রমণ রোধে নিরাপদ সামাজিক দূরত্ব মানছে না বেশির ভাগ ক্রেতা। করোনা পরিস্থিতিতে বাজার স্থিতিশীল রাখতে রংপুর মহানগরীসহ চার উপজেলাতে ন্যায্যমূল্যে চিনি, ডাল, তেল ও আটা বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ও খাদ্য বিভাগ।

খোলাবাজারে ট্রাকে করে বিক্রি করা এসব খাদ্যপণ্য স্বল্পমূল্যে পেতে ভিড় করছে নিম্ন ও মধ্য আয়ের মানুষজন। কিন্তু পণ্য কেনার সময় করোনা সংক্রমণ রোধে নিরাপদ সামাজিক দূরত্ব মানছে না বেশির ভাগ ক্রেতাই।

গতকাল নগরীর শাপলা চত্বর, লালবাগ মোড়, প্রেসক্লাব মোড়, কাচারি বাজার এলাকা ঘুরে দেখা গেছে টিসিবির পণ্য কিনতে ক্রেতাদের লম্বা সারির চিত্র।

জেলা খাদ্য নিয়ন্ত্রক আবদুল কাদের জানান, ন্যায্যমূল্যে খোলাবাজারে ১৮ টাকা দরে নগরীর পনেরোটি স্থানে আটা বিক্রি করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে ৩০ টাকা কেজি মূল্যে চাল বিক্রির কার্যক্রমও শুরু হবে।

  • সর্বশেষ - ময়মনসিংহ অঞ্চল